ফ্রিল্যান্সিং ওয়েবসাইট Fiverr এর রিভিউ সিস্টেমে পরিবর্তন আনা হয়েছে

সম্প্রতি ফ্রিল্যান্সিং এর জনপ্রিয় ওয়েবসাইট Fiverr.com এর অর্ডারে রিভিউ দেয়ার সিস্টেম পরিবর্তন করা হয়েছে। ফাইভারের নতুন সেলারদের জন্য বিষয়টি কিছুটা জটিল কারন বায়ার চাইলেই অর্ডার শেষ হওয়ার ১০ দিন এর মধ্যে তার সেলারকে রিভিউ দিতে পারবেন। এছাড়াও রিভিউ সংক্রান্ত আরও কিছু পরিবর্তন এসেছে যা আলোচনা করা হলো।

Fiverr এর নতুন রিভিউ সিস্টেম নিয়ে আলোচনাঃ

অর্ডার শেষ করার পর বায়ার এখন ১০ দিন পাবেন রিভিউ দেয়ার জন্য। তার মানে হল এখন অর্ডার auto complete হয়ে গেলেও বায়ার ১০ দিন এর মধ্যে রিভিউ দিতে পারবে। ১০ দিন পর আর পারবে না। এখন বায়ার রিভিউ দেয়ার পর আপনি শুধু একটি নোটিফিকেশন পাবেন। আগের মত বায়ার রিভিউ দেখতে পারবেন না। আপনি বায়ারকে রিভিউ দেয়ার পরই শুধু বায়ার রিভিউ দেখতে পারবেন। এটা করা হয়েছে রিভিউ সিস্টেমকে শত ভাগ নিখুত করার জন্য। এছাড়া আপনি বায়ারকে রিভিউ দেয়ার পরই শুধু বায়ার রিভিউ আপনার প্রোফাইলে দেখাবে। বায়ার রিভিউ দেয়ার ১০ দিন এর মধ্যে সেলারকে রিভিউ দিতে হবে। ১০ দিন পর সেলার আর বায়ারকে রিভিউ দিতে পারবে না। রিভিউ দেয়ার পর সেলার বা বায়ার রিভিউ পরিবর্তন করতে পারবে না।

Fiverr.com এর রিভিউ সিস্টেমে পরিবর্তন

বায়ার এর রিভিউ যদি আপনার কাছে যথার্থ মনে না হয় তাহলে আপনি সাপোর্ট এ যোগাযোগ করতে পারেন যদিও রিভিউ পরিবর্তন এর সম্ভাবনা খুব কম। ভালো কাজ করলে রিভিউ খারাপ হওয়ার সম্ভাবনা খুব কম। টেকনিক্যাল কোন কারনে বায়ার রিভিউ দিতে না পারলে সাপোর্ট এ যোগাযোগ করলে সমাধান আসতে পারে।

Fiverr এ ভালো Buyer Review পাওয়ার কিছু টিপসঃ

আপনার কাজ ভালো ভাবে করতে হবে যেন বায়ার কাজে সন্তুষ্ট হয়ে পজিটিভ রিভিউ দেয়। বায়ারকে কোন ভাবেই 5 star রিভিউ এর জন্য বলা যাবে না। বললে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। কাজ এর পর রেটিং চাইতে পারেন। এভাবে বলতে পারেন “Your review will encourage me to keep up my good work, please provide a rating based on your satisfaction level”। এছাড়াও বলতে পারেন যে “If you are not satisfied then I will work untill you get 100% satisfaction”

অর্ডার auto complete হয়ে গেলে বায়ারকে জানাতে পারেন যে তার অনুপস্থিতেই অর্ডার auto complete হয়েছে এবং সে চাইলেই আপনি তার অর্ডার রিলেটেড যে কোন ইস্যু সমাধান করে দিবেন। সবকিছুর পরও যদি বায়ার আপনাকে নেগেটিভ রিভিউ দিয়ে ফেলে তাহলে চেস্টা করুন তাকে ভালো রিভিউ দেয়ার এবং লিখে দিন আপনি তার জন্য কি কি কাজ করেছেন। হয়তো সে আবার আপনাকে কাজ দিতেও পারে।

সবশেষে যেকোন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে কাজ করার সময় অবশ্যই বায়ারকে গুরুত্ব দিন। বায়ারকে গুরুত্ব দেয়া মানে তার মেসেজ এ দ্রুত রিপ্লাই দেয়া, তার কাজকে সুন্দরভাবে করা, সময়মতো কাজ শেষ করে ডেলিভেরি কর। দিন শেষে সে কাজ এর জন্য আপনাকে পেমেন্ট করবে তাই তার মতামত এর গুরুত্ব আপনার কাছে বেশী হওয়া উচিত এবং Fiverr নিজেও বায়ারকে বেশী গুরুত্ব দিয়ে থাকে।

ফাইবার সম্পর্কিত আরও টিপস এন্ড ট্রিকস নিয়ে আবার আসবো। আপনি যদি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে কাজ করতে চান বা ফ্রিল্যান্সিং সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন। বা সরাসরি ০১৭৯৭৩৮৮৬১৪ নাম্বারে যোগাযোগ করতে পারেন। সোর্স  #কোডার_ট্রাস্ট…

Leave a Reply