সৌম্য একাই উড়িয়ে দিলেন জিম্বাবুয়েকে অপরাজিত এক সেঞ্চুরি দিয়ে

ব্যাট হাতে সৌম্য সরকার এবং বল হাতে ইবাদত হোসেন প্রস্তুতি ম্যাচে উড়িয়ে দিয়েছেল জিম্বাবুয়েকে। ওয়ানডে সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ ক্রিকেট বোর্ড একাদশ (বিসিবি একাদশ) জিম্বাবুয়েকে হারিয়েছে ৮ উইকেটের বড় ব্যবধানে। বিসিবি একাদশের অধিনায়ক সৌম্য সরকার ব্যাট হাতে করেছেন অপরাজিত এক সেঞ্চুরি। তার আগে বল হাতে বিসিবি একাদশের পেসার ইবাদত হোসেন নেন পাঁচ উইকেট।

সৌম্য একাই উড়িয়ে দিলেন জিম্বাবুয়েকে

সাভারের বিকেএসপি মাঠে প্রথমে টস জিতে বিসিবি একাদশের বিপক্ষে ব্যাট করার সিদ্ধান্ত নেয় জিম্বাবুয়ে। কিন্তু দক্ষিণ আফ্রিকায় বাজে সিরিজ হারের পর বিসিবি একাদশের বিপক্ষে ব্যাট হাতে ভালো কিছুর ইঙ্গিত করতে পারেনি তারা। ইবাদত এবং সাইফউদ্দিনের টোপে ৪৫.২ ওভারে ১৭৮ রানে অলআউট হয়ে যায় তারা। জিম্বাবুয়ে ইনিংসের শুরুর ১৫ রানের মাথায় ইবাদত-সাইফউদ্দিন ৩ উইকেট তুলে নেন। এরপর ঘুরে দাঁড়াবে কি ৪৭ রানে জিম্বাবুয়ের ৫ উইকেট তুলে নেয় বিসিবি একাদশ। জিম্বাবুয়ের সামনে তখন একশ’ রান তোলাই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু সেখান থেকে ওপেনার হ্যামিলটন মাসাকাদজা এবং এলটন চিগুমবুরা দলকে রক্ষা করেন। ইবাদত-সাইফুদ্দিনদের বলে যে ব্যাট করা কঠিন নয় সেটা বুঝিয়ে দিয়েছেন মাসাকাদজা।

জিম্বাবুয়ে ওপেনার খেলেন ১৩৮ বলে ১০২ রানের দারুণ এক ইনিংস। এছাড়া চিগুমবুরা করেন ৪৭ রান। দু’জনে গড়েন ১২৪ রানের জুটি। কিন্তু দলীয় ১৭১ রানে চিগুমবুরা সাইফউদ্দিনের বলে এবং মাসাকাদজা দলের ১৭৫ রানে ইবাদতের বলে বোল্ড হয়ে ফেরেন। এরপর ৪৫.২ ওভারে ১৭৮ রানেই শেষ হয় জিম্বাবুয়ের ইনিংস।

বিসিবি একাদশের হয়ে ৯ ওভারে মাত্র ১৯ রানে ৫ উইকেট নেন পেসার হান্ট কর্মসূচি থেকে উঠে আসা ইবাদত হোসেন। তার ওই পাঁচ উইকেটের শেষ তিনটি আবার পেয়েছেন ৪ বল থেকে। গতির পসরা সাজিয়ে ইবাদত পেস হান্ট কর্মসূচির সেরা প্রতিভা হিসেবে উঠে আসেন। এবার জাতীয় দলে ঢুকতে কড়া নাড়লেন বাংলাদেশ বর্ডার গার্ডের এই জওয়ান। এছাড়া বাংলাদেশ দলে ফেরা পেস অলরাউন্ডার সাইফউদ্দিন নিয়েছেন ৩ উইকেট।

জিম্বাবুয়ের দেওয়া ১৭৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বিসিবি একাদশ ১১ রানের মাথায় ওপেনার মিজানুরকে হারায়। বাংলাদেশ দলে নতুন ডাক পাওয়া ফজলে রাব্বিও ওপেনে নেমে ভালো করতে পারেননি। তিনি ৩৪ বলে ১৩ করে ফিরে যান। কিন্তু তিনে ব্যাটে নামা বিসিবি একাদশের অধিনায়ক সৌম্য সরকার যেন পুরনো দিনের মূর্তি ধারণ করলেন জিম্বাবুয়ের বিপক্ষে। তুলে নিলেন দারুণ এক সেঞ্চুরি।

তিনি খেলেন ১১৪ বলে হার না মানা ১০২ রানের ইনিংস। এছাড়া মোসাদ্দেকের অপরাজিত ৩৩ রানে লক্ষ্যে কাছে পৌছে যায় বাংলাদেশ। শেষ পর্যন্ত ৮ উইকেটের বড় জয় তুলে নেয় বিসিবি একাদশ। জিম্বাবুয়ের দেওয়া লক্ষ্যে সৌম্যরা পৌছে যায় ১১ ওভার হাতে থাকতে। দারুণ সেঞ্চুরি করে সৌম্য ভক্তদের একটু আফসোস উপহার দিলেন বলতে হবে। কারণ তিনি যে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে নেই।

Check Also

PaTuAkHali Ryderz

পটুয়াখালী রাইডার্সের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকীর জমকালো উদযাপন

“Think Safe Ride Safe Be Safe” এই স্লোগান নিয়ে দেশের দক্ষিন অঞ্চলের সর্ববৃহৎ বাইক স্যান্ড …

Leave a Reply