প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় আনা হচ্ছে ব্যাপক পরিবর্তন!

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা পদ্ধতিতে আনা হচ্চে ব্যাপক পরিবর্তন। বিদ্যমান বহুনির্বাচনী পরীক্ষার সঙ্গে যোগ হতে যাচ্ছে লিখিত পরীক্ষা। যোগ্য প্রার্থী বাছাই করাই হবে এর উদ্দেশ্য। কারন এবারের নিয়োগে রেকর্ডসংখ্যক প্রার্থী আবেদন করায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বহুনির্বাচনী পরীক্ষা পদ্ধতি পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে। বর্তমান পদ্ধতিতে ২৪ লাখের বেশি প্রার্থীর মধ্যে শুধুমাত্র বহুনির্বাচনী পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থী বাছাই করা কঠিন। মন্ত্রণালয়ের সূত্রগুলো বলছে, নিয়োগ পরীক্ষায় যোগ্যপ্রার্থী বাছাই ও স্বচ্ছ করা না গেলে, মানসম্পন্ন শিক্ষক ও শিক্ষা নিশ্চিত করা দুরূহ হবে। তাই এ বিষয়গুলোকে বিবেচনা করেই প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা পদ্ধতিতে আনা হচ্ছে ব্যাপক পরিবর্তন।

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা

এবার প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগে নতুন পদ্ধতি হিসেবে ২৪ লাখের বেশি আবেদনকারীর মধ্য থেকে প্রাথমিক যোগ্যদের বাছাই করতে প্রিলিমিনারি বা বহুনির্বাচনী পরীক্ষা নেয়া হবে। প্রিলিমিনারিতে যারা পাশ করবেন তাদেরকে ফের লিখিত পরীক্ষা দিতে হবে। সেখানে যারা পাশ করবেন তাদেরকে মৌখিক পরীক্ষায় ডাকা হবে। সেখান থেকে চূড়ান্তভাবে প্রার্থী বাছাই করা হবে ও প্রাথমিক সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ দেয়া হবে।

এবারের নিয়োগ সার্কুলারে ২৪ লাখ ১ হাজার ৫৯৭টি আবেদন পড়েছে ১২ হাজার সহকারী শিক্ষক পদের বিপরীতে। জানা গেছে ২৪ লক্ষাধিক আবেদনকারীর মধ্য থেকে ৫০ হাজার বা তার চেয়ে সামান্য কিছু বেশি প্রার্থী প্রিলিমিনারি পরীক্ষায় বাছাই করা হবে। তাদের থেকে লিখিত পরীক্ষার মাধ্যমে মৌখিক পরীক্ষার জন্য আসনপ্রতি ৩ জনকে নির্বাচন করা হবে ।

এই পরিবর্তন সম্পর্কে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব গিয়াসউদ্দিন আহমেদ টুডে ট্রিবিউনকে বলেন যে এবার প্রার্থী বেশি হওয়ায় ও মানসম্পন্ন পরীক্ষা নিশ্চিত করার জন্য বুয়েট বা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ কে দায়িত্ব দেয়া হতে পারে। এছাড়াও তিনি বলেন খুব দ্রুত লিখিত পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হবে। ডিপিই এর ওয়েবসাইট dpe.teletalk.com.bd এ যাবতীয় নির্দেশনা ও প্রবেশপত্র পাওয়া যাবে।

Check Also

শিক্ষার্থীদের তোপের মুখে মেয়র আতিকুল

শিক্ষার্থীদের তোপের মুখে চলে গেলেন মেয়র আতিকুল

রাজধানীর নর্দ্দায় বাসচাপায় বিইউপি শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর মৃত্যুর পর সড়ক অবরোধ করেছেন তার সহপাঠিরা। …

Leave a Reply