পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে কোহলির রেকর্ডময় সেঞ্চুরি

কোন সিরিজে বিরাট কোহলি ব্যাট হাতে নামা মানেই অবধারিত সেঞ্চুরি। সাথে রেকর্ডের খাতায় নিজের নাম নতুন করে লিখিয়ে নেওয়া। এটাই যেন এখন রীতি হয়ে গেছে। রোববার অস্ট্রেলিয়ার বিপক্ষে পার্থে সিরিজের দ্বিতীয় টেস্টে তুলে নিলেন ক্যারিয়ারের ২৫তম টেস্ট সেঞ্চুরি।

অস্ট্রেলিয়ার ৩২৬ রানের জবাবে একাই দলকে টেনে তুলেছেন অধিনায়ক কোহলি। খেলেছেন ১২৩ রানের লড়াকু এক ইনিংস। পার্থে এর আগে খেলা হতো বিখ্যাত ওয়াকা গ্রাউন্ডে। কিন্তু এবার খেলা হচ্ছে নবনির্মিত পার্থ স্টেডিয়ামে। আর ভারত-অস্ট্রেলিয়ার এই টেস্ট দিয়ে অভিজাত ক্রিকেটে যাত্রা শুরু করেছে স্টেডিয়ামটি।

নতুন পার্থ স্টেডিয়ামের প্রথম সেঞ্চুরিয়ান হিসেবে নিজের নাম খোদাই করে নিলেন ভারত অধিনায়ক। যেটি তার টেস্ট ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি। দেশের বাইরে ১৪তম ও অস্ট্রেলিয়ার মাটিতে ষষ্ঠ সেঞ্চুরি।

এই সেঞ্চুরিরে পথে কোহলি খেলেছেন ২১৪ বল। মেরেছেন ১১টি চারের মার। আর প্যাট কামিন্সের বলে আউট হওয়ার আগে করেছেন ১২৩ রান, বল খেলেছেন ২৫১টি। মোট চার মেরেছেন ১৩টি, ছক্কা একটি।

এই সেঞ্চুরির মধ্য দিয়ে বেশ কয়েকটি রেকর্ডের খাতায় নতুন করে নিজের নাম লিখিয়েছেন বিশ্বের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। বিদেশি খেলোয়াড় হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে তৃতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক এখন কোহলি। অস্ট্রেলিয়ায় ১০ টেস্টে তার সেঞ্চুরির সংখ্যা ৬টি। এই তালিকার শীর্ষে আছেন ইংলিশ কিংবদন্তি জ্যাক হবস। ৪৫ ইনিংসে তার সেঞ্চুরির সংখ্যা ৯টি। ৩৫ ইনিংসে ৭ সেঞ্চুরি নিয়ে দ্বিতীয় স্থানে আছেন আরেক ইংলিশ ওয়ালি হ্যামন্ড।

এদিকে দেশের বাইরে সর্বোচ্চ সেঞ্চুরিয়ানের তালিকার শীর্ষ দশে ঢুকে গেছেন তিনি। বিদেশের মাটিতে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক শচীন টেন্ডুলকার। তার সেঞ্চুরির সংখ্যা ২৯টি। ১৪ সেঞ্চুরি নিয়ে তালিকার দশ নম্বরে আছেন কোহলি। তার আগে আছেন যথাক্রমে রাহুল দ্রাবিড় (২১), জ্যাক ক্যালিস (২০), সুনীল গাভাস্কার (১৮), ব্রায়ান লারা ও অ্যালিস্টার কুক (১৭), রিকি পন্টিং, স্টিভ ওয়াহ ও ইউনিস খান (১৬) ও গ্রায়েম স্মিথই (১৫)।

ক্যারিয়ারের ২৫তম টেস্ট সেঞ্চুরি করতে কোহলির লেগেছে ১২৭ ইনিংস। তার চেয়ে কম সময়ে ২৫টি সেঞ্চুরি করার রেকর্ড কেবল মাত্র একজনের। তিনি আর কেউ নন, স্বয়ং স্যার ডন ব্র্যাডম্যান। ইতিহাসের সেরা এই ব্যাটসম্যান ২৫টি সেঞ্চুরি করেছেন মাত্র ৬৮ ইনিংসে।

ক্রিকেটের সব সংস্করণ মিলিয়ে কোহলির এটি ৬৩তম সেঞ্চুরি। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরিয়ানদের তালিকায় কুমার সাঙ্গাকারার সাথে যৌথভাবে তিনি এখন তিন নম্বরে। ১০০টি সেঞ্চুরি নিয়ে তালিকার শীর্ষে যথারীতি শচীন। আর দুই নম্বরে থাকা রিকি পন্টিংয়ের সেঞ্চুরি সংখ্যা ৭১টি।

Check Also

তামিম ইকবাল

মাশরাফির মনোনয়ন নিয়ে যা বললেন তামিম ইকবাল

রোববার (১১ নভেম্বর) সাংবাদিকদের সঙ্গে নিজের ইনজুরি নিয়ে কথা বলার সময় মাশরাফির নির্বাচনে অংশ নেয়ার …

Leave a Reply