থাইল্যান্ডে এবার বৈধ হতে যাচ্ছে গাঁজা

এবার ওষুধ হিসেবে গাঁজা ব্যবহারের বৈধতা দিচ্ছে এশিয়ার দেশ থাইল্যান্ড। এর মাধ্যমে দেশটি হাজার কোটি টাকার শিল্প গড়ে তুলতে সক্ষম হবে বলে মনে করছেন তারা। বুধবার (৩১ অক্টোবর) এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এর আগে কানাডা, ইসরায়েল, অস্ট্রেলিয়াসহ মার্কিন যুক্তরাষ্ট্রের অর্ধেক অঞ্চলে গাঁজাকে চিকিৎসাক্ষেত্রে ব্যবহারে সম্মতি দেওয়া হয়। তবে, থাইল্যান্ড এশিয়ার প্রথম দেশ যারা এর বৈধতা দিচ্ছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক গ্রান্ড ভিউ রিসার্চ বলছে, ২০২৫ সালের মধ্যে চিকিৎসাক্ষেত্রে গাঁজা ব্যবহারের মাধ্যমে দেশটি আনুমানিক পাঁচ হাজার ৫৮০ কোটি মার্কিন ডলার আয় করতে সক্ষম হবে। এ বিষয়ে একটি খসড়া বিল ইতোমধ্যে দেশটির সামরিক বাহিনীর জাতীয় আইনী অ্যাসেম্বলি’তে (এনএলএ) পাঠানো হয়েছে। এনএলএ-এর জনস্বাস্থ্য বিষয়ক স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান জেত সিরাথরান এ ব্যাপারে বলেন, ‘আমরা স্পিকারের কাছে বিলটি পাঠিয়েছি।’

তিনি আরও জানান, গাঁজা কেবল চিকিৎসাক্ষেত্রেই ব্যবহার করা যাবে। আনন্দ, বিনোদন বা নেশার জন্য এটি ব্যবহার করা বৈধ করা হবে না। থাই জনগোষ্ঠীর জন্য এটি দারুণ সুযোগ বলে মনে করেন তিনি। কেননা, বিশ্ব্বের সবচেয়ে ভালো গাঁজা পাওয়া যায় থাইল্যান্ডে।

Check Also

এবার ভারত থেকে এসেছে প্রাথমিকের ২৫ লাখ বই

এবার ভারত থেকে আনা হয়েছে প্রাথমিকের ২৫ লাখ বই

যশোরের বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে প্রাথমিক বিদ্যালয়ের ২৫ লাখ বই এসেছে। নির্দিষ্ট চুক্তিতে ভারতকে …

Leave a Reply