ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা পুনরায় নেয়ার দাবী

বাংলাদেশ ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি, ছাত্র সংগ্রাম পরিষদের সিনিয়র সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সভাপতি ইউনুস সিকদার আজ সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর অধ্যাপক ড. এ. কে. এম গোলাম রব্বানীর সাথে সাক্ষাত করেন। প্রোক্টরের সাথে সাক্ষাতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁস ও ডিজিটাল জালিয়াতির সাথে জড়িতদের গ্রেফতার করে দৃস্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা

এছাড়া ভর্তি পরীক্ষায় অসদুপায় অবলম্বনের সাথে যে বা যারা জড়িত তাদের খুজে বের করে আইনানুগ ব্যবস্থাসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটে ভর্তির ক্ষেত্রে তাদেরকে অযোগ্য ঘোষনা করতে হবে। সেই সাথে বিশ্ববিদ্যালয়ের যে অতীত গৌরব রয়েছে সেটি অক্ষুন্ন রাখতে যাচাই-বাছাই সাপেক্ষে পুনরায় ভর্তি পরীক্ষা নেয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের প্রতি দাবী জানান।

একই সাথে পরবর্তীতে এধরনের সমস্যা থেকে উত্তোরনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,সিনেট, সিন্ডিকেট, প্রশাসন ও প্রগতিশীল সকল ছাত্র নেতৃবৃন্দ নিয়ে যুগোপযোগী ভর্তি পরিক্ষা পদ্ধতি প্রনায়নের দাবী জানানো হয়।

উল্লেখ্য, গত ১২ই অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছিলো। প্রাপ্ত ডকুমেন্ট হিসেব করে জানা গেছে, ইংরেজিতে ১৭টি, বাংলায় ১৯টি এবং সাধারণ জ্ঞান ৩৬টি (আন্তর্জাতিক ২০টি, বাংলাদেশ ১৬টি) মোট ৭২টি প্রশ্ন ফাঁস হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ ছাত্রছাত্রীরাই এই পরীক্ষা বাতিল চাচ্ছে। পরীক্ষা বাতিল না করলে কঠোর আন্দোলনের হুমকি দিয়েছে।

Check Also

শিক্ষার্থীদের তোপের মুখে মেয়র আতিকুল

শিক্ষার্থীদের তোপের মুখে চলে গেলেন মেয়র আতিকুল

রাজধানীর নর্দ্দায় বাসচাপায় বিইউপি শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর মৃত্যুর পর সড়ক অবরোধ করেছেন তার সহপাঠিরা। …

Leave a Reply