ঢাবির ‘ঘ’ ইউনিটের পুনঃভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ঘ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণির পুনঃভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে উত্তীর্ণ হয়েছে ৬১ দশমিক ১ শতাংশ শিক্ষার্থী। সোমবার বিকাল ৫টার দিকে এ ফল প্রকাশ করা হয়েছে। এরপর থেকেই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে (admission.ais.du.ac.bd) ফলাফল জানা যাচ্ছে।

এর আগে বিভিন্ন সময়ে উপাচার্যকে সংবাদ সম্মেলন করে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করতে দেখা গেলেও এবার তা হয়নি।

এবার ‘ঘ’ ইউনিটের প্রথম দফা ভর্তি পরীক্ষা হয় গত ১২ অক্টোবর। সেদিন পরীক্ষা শুরুর পৌনে এক ঘণ্টা আগে হাতে লেখা প্রশ্নপত্রের ১৪টি ছবি এক শিক্ষার্থীর মোবাইল ফোনে আসে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তদন্তের পর প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি স্বীকার করে নিলেও ওই পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। সেখানে দেখা যায় ‘ঘ’ ইউনিটের প্রথম ১০০ জনের তালিকায় থাকা অন্তত ৭০ জন ভর্তিচ্ছু অন্য ইউনিটে ভর্তি পরীক্ষা দিয়ে উত্তীর্ণই হতে পারেননি।

আইন বিভাগের এক ছাত্র ফল বাতিলের দাবিতে অনশন শুরু করলে শিক্ষক-শিক্ষার্থীরা সরব হয়ে ওঠেন। কোটা সংস্কার আন্দোলনকারীদের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদও ‘ঘ’ ইউনিটের ফল বাতিলের দাবিতে সংহতি জানায়।

ওই ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে অকৃতকার্য হওয়া এক শিক্ষার্থীর বাবা ফল বাতিল চেয়ে হাই কোর্টে একটি রিট আবেদন করেন। এর মাঝে প্রশ্নপত্র ফাঁসে জড়িত সন্দেহে ছয়জনকে গ্রেপ্তার করে পুলিশ।

পরে ঘোষিত ফলাফলে উত্তীর্ণ ১৮ হাজার ৪৬৪ জন শিক্ষার্থীকে নতুন করে পরীক্ষা করার ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত শুক্রবার বিকালে ক্যাম্পাসের ১৯টি কেন্দ্রে এক ঘণ্টার ওই এমসিকিউ পরীক্ষা নেওয়া হয়।

উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্যে এক হাজার ৬১৫ জন শেষ পর্যন্ত সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত এই ইউনিটের বিভিন্ন বিভাগে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

Check Also

শিক্ষার্থীদের তোপের মুখে মেয়র আতিকুল

শিক্ষার্থীদের তোপের মুখে চলে গেলেন মেয়র আতিকুল

রাজধানীর নর্দ্দায় বাসচাপায় বিইউপি শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর মৃত্যুর পর সড়ক অবরোধ করেছেন তার সহপাঠিরা। …

Leave a Reply