জাফনা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টে সেরা বাংলার ‘কমলার রকেট’ ছবি

শ্রীলংকায় অনুষ্ঠিত জাফনা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে সেরা ছবি নির্বাচিত হলো ‘কমলার রকেট’ ছবিটি। এই ছবিটির পরিচালক ছিলেন নূর ইসলাম মিঠু। এবারের জাফনা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল অনুষ্ঠিত হলো বিশ্বের ৩০টি দেশের ৮০টি নতুন ছবির অংশগ্রহণে। গত ৩ অক্টোবর থেকে ৮ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত এ উ ৎসবে মনোনয়নপ্রাপ্ত ৮টি চলচ্চিত্র থেকে সেরা চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশের নূর ইসলাম মিঠু পরিচালিত ‘কমলার রকেট’ ছবিটি। বিশ্বের নতুন নির্মাতাদের প্রথম চলচ্চিত্র নিয়ে অনুষ্ঠিত এ উৎসবে বাংলাদেশের পক্ষে এ সম্মান বয়ে আনলেন তরুণ এ নির্মাতা।

কমলার রকেট

শ্রীলংকায় উৎসব থেকে ফিরে নিজের প্রতিক্রিয়ায় বুধবার টুডে ট্রিবিউনকে নূর ইসলাম মিঠু বলেন, “দেশে ছবিটি প্রদর্শনের পর এই প্রথম দেশের বাইরে কোন উৎসবে গেলো ‘কমলার রকেট’। প্রথম অংশগ্রহণেই এতবড় পুরস্কার পাবো ভাবিনি। উৎসবে জুরিদের প্রশংসা পেয়েছি। পুরস্কার গ্রহণের সময় আনন্দের পাশাপাশি খারাপ লেগেছে এই ভেবে যে, এ ছবিটি আমি দেশের বাইরের মানুষদের জন্য বানাইনি। দেশের মানুষের জন্যই বানিয়েছিলাম। কিন্তু তাদেরই দেখাতে পারলাম না ভালোভাবে।কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের ‘সাইপ্রাস’ ও ‘মৌলিক’ নামের দুটি গল্প অবলম্বনে নূর ইমরান মিঠু ও শাহাদুজ্জামানের যৌথ চিত্রনাট্যে চলচ্চিত্রটি নির্মাণ করেছেন মিঠু।

ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড প্রযোজিত চলচ্চিত্রটি মাত্র দুটি হলে মুক্তি পেয়েছিলো চলতি বছরের ১৬ জুন। মিঠু জানান, রাজধানীর যমুনা ব্লকবাস্টারে চলচ্চিত্রটি একমাস ও স্টার সিনেপ্লেক্সে তিন সপ্তাহ প্রদর্শিত হয়। দর্শকমহলে দারুণ সমাদৃত এ চলচ্চিত্রটি দেশের অন্যকোন প্রেক্ষাগৃহে মুক্তি দিতে না পারার বেদনা বহণ করছেন এই ত্রুন নির্মাতা। তিনি বলেন, “যতোজন দর্শক ছবিটি দেখেছেন কেউ বলেননি ছবিটি খারাপ বা বোরিং লেগেছে। সবাই ছবিটি শেষ করেই হল থেকে বেরিয়েছেন। ছবিটি আমি সাধারণ মানুষের জন্যই নির্মাণ করেছিলাম। কিন্তু কেন ছবিটি সিনেমা হল মালিকরা নিলো না সেটা তারাই ভালো বলতে পারবেন। এছাড়া আমি নিজ উদ্যোগেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্রটি দেখিয়েছি। সেখানেও অভূতপূর্ব সাড়া পেয়েছি।

নির্মাতা মিঠু জানান, দেশের বাইরে বিভিন্ন উৎসবে অংশ নেবে কমলার রকেট। জাফনা ফিল্ম ফেস্টিভালের পর এটি অংশ নিতে যাচ্ছে ভারতের গোয়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে। চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম, তৌকীর আহমেদ, জয়রাজ, ডমিনিক গোমেজ, সামিয়া সাঈদ, সেঁউতি, শহীদুল্লাহ সবুজ, বাপ্পা শান্তনু, সুজাত শিমুল,আবু রায়হান রাসেল।

Check Also

পাঁচটি প্রেম করছেন জোভান

একসঙ্গে পাঁচটি প্রেম করছেন জোভান

আজ রাতে দীপ্ত টিভিতে প্রচারিত হবে ধারাবাহিক নাটক ‘দি পাবলিক’। এটি লিখেছেন ফজলুল হক আকাশ। …

Leave a Reply