কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারি না করায় ছাত্রসমাজের আবারো বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ

বাংলাদেশ সাধারন ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে আজ আবারো সাধারন ছাত্রছাত্রীরা দেশের বিভিন্ন জায়গায় ও শিক্ষা প্রতিষ্ঠানে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করছে। কোটা সংস্কার নেতারা বারবার প্রজ্ঞাপনের জন্য সরকারকে বলে আসছে। যদিও সরকারের পক্ষ্য থেকে ইতিমধ্যে এই সস্কার নিয়ে কমিটি গঠন করা হয়েছে। গতকাল এই কোটা পর্যালোচনা কমিটি সরকারি চাকরিতে প্রবেশে ৯ম থেকে ১৩ গ্রেড পর্যন্ত অর্থাৎ আগের প্রথম ও দ্বিতীয় শ্রেণীর পদে কোটা পদ্ধতি না রাখার সুপারিশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রতিবেদন জমা দিয়েছে।

কোটা আন্দোলনের ৩ দফা

কিন্তু কিছুদিন আগেই কোটা পদ্ধতি বহাল রেখেই ৪০তম বিসিএস এর নিয়োগ সার্কুলার দিয়েছে পিএসসি। যার ফলে ছাত্র সমাজ আবারো হতাশ হয়েছে। এছাড়াও গত ১৬ই সেপ্টম্বর বাংলাদেশ ব্যাংক শুধুমাত্র মুক্তিযোদ্ধা কোটায় স্পেশাল নিয়োগ সার্কুলার দিয়েছে। তাতে সাধারন ছাত্রসমাজ ক্ষুব্ধ হয়েছে। তাদের মতে তারা তাদের ন্যায দাবি আদায় ও হয়রানিমূলক মামলা প্রত্যাহারের জন্য আজকে ৩ দফার ভিত্তিতে এই বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করছে। ঢাকাসহ দেশের অনেক জায়গায় তাদের ৩ দফার ভিত্তিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ হচ্ছে। দেশের কয়েক জায়গায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ পুলিশি বাধায় পণ্ড হয়ে গেছে।

ছাত্রসমাজের ৩ দফা:
১। সকল ধরনের চাকরিতে নিয়োগের ক্ষেত্রে বিদ্যমান কোটা ৫ দফার আলোকে কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কার করে অতি দ্রুত প্রজ্ঞাপন জারি করতে হবে।
২। নিরাপরাধ ছাত্রদের উপর হামলাকারীদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি এবং বিচার নিশ্চিত করতে হবে।
৩। নিরাপরাধ ছাত্রদের উপর দায়ের করা সকল ধরণের মিথ্যা, ভিত্তিহীন ও হয়রানিমূলক মামলা দ্রুত প্রত্যাহার করতে হবে।

Check Also

শিক্ষার্থীদের তোপের মুখে মেয়র আতিকুল

শিক্ষার্থীদের তোপের মুখে চলে গেলেন মেয়র আতিকুল

রাজধানীর নর্দ্দায় বাসচাপায় বিইউপি শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর মৃত্যুর পর সড়ক অবরোধ করেছেন তার সহপাঠিরা। …

Leave a Reply