এমারসন নানগাগোয়া পুনরায় জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নির্বাচিত

ক্ষমতাসীন প্রেসিডেন্ট এমারসন নানগাগোয়াকে পুনরায় জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ঘোষণা করেছে দেশটির প্রধান নির্বাচন কমিশন। দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে ১০টি প্রদেশের সব কটির ফলাফল গতকাল বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে।

এর আগে গত সোমবার (৩০ জুলাই) জিম্বাবুয়েতে প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি পার্লামেন্ট ও স্থানীয় নির্বাচনেরও ভোটগ্রহণ হয়।

এতে ৫০ দশমিক ৮ শতাংশ ভোট পেয়ে জানু-পিএফ পার্টির নানগাগোয়া জয়ী হয়েছেন। অন্যদিকে বিরোধী দলের নেতা নেলসন চামিসারে দল মুভমেন্ট অব ডেমোক্র্যাটিক চেঞ্জ (এমডিসি) পেয়েছে ৪৪ দশমিক ৩ শতাংশ ভোট।
ফল ঘোষণার পর এমারসন নানগাগোয়া তার টুইটারে একে ‘নতুন শুরু’ আখ্যা দিয়েছেন।

Emmerson Mnangagwa

সোমবার জিম্বাবুয়েতে সাধারণ নির্বাচনে ভোট অনুস্টিত হয়। একই দিন পার্লামেন্টারি ও স্থানীয় নির্বাচনেরও ভোট নেওয়া হয়। বুধবার আংশিক ফল প্রকাশ করা হয়। এতে দেখা যায়, বেশির ভাগ আসনে জয়ী ক্ষমতাসীন রাজনৈতিক দল জানু-পিএফ। ১১০টি আসনে শাসক দল জানু-পিএফ ও ৪১টিতে এমডিসি জোট জয় পায়। জিম্বাবুয়ের পার্লামেন্টের নিম্নকক্ষে মোট ২১০টি আসন রয়েছে। প্রেসিডেন্ট নির্বাচিত হতে মোট ভোটের ৫০ শতাংশের বেশি পেতে হয়।

এদিকে বিবিসি জানিয়েছে যে, ফল প্রত্যাখান করার পর পরই নির্বাচন কমিশনের মঞ্চ থেকে বিরোধীদলীয় নেতাদের পুলিশ সরিয়ে দিয়েছে। নির্বাচনে অনিয়ম ও ভোট ডাকাতি হয়েছে বলেও অভিযোগ আনেন চামিসা। শুধু তাই নয়, নগরের আসনগুলোর ফল ঘোষণার পরই রাস্তায় নেমে পড়ে লাল টি শার্ট পড়া বিরোধীরা। এরপরই দেশজুড়ে ব্যাপক সহিংসতা শুরু হয়। বুধবার সেনাবাহিনীর গুলিতে ছয় জন নিহত হয়েছেন।

নির্বাচন কমিশনের ঘোষণার পর প্রেসিডেন্ট নানগাগোয়া দেশবাসীকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি এক টুইটার বার্তায় বলেন, দ্বিতীয়বার জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নির্বাচিত হতে পেরে তিনি সম্মানবোধ করছেন। নির্বাচনে ভোট দিতে গিয়ে দ্বিমত থাকলেও আমরা স্বপ্ন পূরণে এক। এটা নতুনভাবে শুরু। তিনি বলেন আসুন আমরা শান্তি, একতা ও ভালোবাসায় একসঙ্গে হাতে হাত মিলাই জিম্বাবুয়ের নাগরিকদের জন্য নতুন জিম্বাবুয়ে গড়ে তুলতে ।

Check Also

এবার ভারত থেকে এসেছে প্রাথমিকের ২৫ লাখ বই

এবার ভারত থেকে আনা হয়েছে প্রাথমিকের ২৫ লাখ বই

যশোরের বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে প্রাথমিক বিদ্যালয়ের ২৫ লাখ বই এসেছে। নির্দিষ্ট চুক্তিতে ভারতকে …

Leave a Reply